আজ সোমবার, ১১ই শ্রাবণ ১৪২৮, ২৬শে জুলাই ২০২১

৮১- তেও থেমে নেই বৃক্ষ প্রেমিক কার্তিক প্রামাণিক

কার্তিক প্রামাণিক। বৃক্ষরোপনে বাংলাদেশের একজন মডেল।    যখন তাঁর বয়স বারো কি তেরো, তখন থেকেই তাঁর এ কর্মযজ্ঞ শুরু।  ধু ধু মরুভূমির মতো জায়গায় বৃক্ষ রোপণ করে  সবুজ করে ফেলেছেন তিনি। । আজ তাঁর বয়স ৮০ পেরিয়ে  ৮১তে।  সেই শৈশব থেকে অব্যাহতভাবে গাছ রোপণ করছেন

গত এক সপ্তাহে তার শরীরে অনেক শক্তিশালী ইনজেকশন পুস করা হয়েছে । বিশ্রাম দরকার। কিন্তু  বৃহস্পতিবার (৮ জুলাই)    তারাপুর - হটাৎপাড়া সংযোগ সড়কে অাবহাওয়া অনুকূল থাকায় দা,খুনতি,চারাগাছ, প্রয়োজনীয় যন্ত্রপাতি অার কিছু শ্রমিক নিয়ে রাস্তায় নেমে পড়েছেন সেই অকুতোভয় প্রকৃতি যোদ্ধা বৃক্ষ প্রেমিক কার্তিক প্রামানিক।  

বৃক্ষপ্রেমী কার্তিক  প্রামানিকের ছেলে দবন কুমার জানান , মাত্র ১০ বছর বয়স থেকে দাদার কথায় বাবা  অনুপ্রাণিত হয়ে নেমে পড়েছেন প্রকৃতির সেবায়! এখন তাঁর বয়স ৮১ বছর।  বিগত ৭১ বছরে বিশাল এক ধূ ধূ বালুচরকে সবুজে পরিণত করেছেন। বয়সের ভরে অধিকাংশ সময় শারীরিক পরিস্থিতি খুব একটা ভাল থাকে না। তবুও বর্ষার সময় অাসলে এসবকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শত শত চারাগাছ নিয়ে নেমে পড়েন রাস্তায়। এবছরেও তাঁর ব্যতিক্রম হয়নি। অাগামিতেও হবে না অাশাকরি। প্রকৃতির জন্য বাবার অন্তরে লালিত স্বপ্ন বাস্তবায়নে যতটুকু পারি অামরা সহযোগিতা করি এবং ভবিষ্যতেও করে যাবো। বাবার যেখানে প্রশান্তি, অামাদের সেখানে স্বর্গ এটাই বিশ্বাস করি। এই সোনার বাংলায় বাবা যে সম্মান পেয়েছেন তা নিঃসন্দেহে প্রসংশনীয়।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ