আজ সোমবার, ৭ই আষাঢ় ১৪২৮, ২১শে জুন ২০২১

রপ্তানীর আরেকটি উৎস হবে চাঁপাইয়ের আম-কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

বাংলাদেশের রপ্তানী খাতে আরেকটি নতুন কৃষিপণ্য যোগ হবে চাঁপাইনবাবগঞ্জের সুস্বাদু আম। আর এটিকে পুরোপুরি  রপ্তানীযোগ্য করতে কাজ করছে বর্তমান সরকার। আম শুধু চাঁপাইনবাবগঞ্জের পণ্য  নয় এটি এখন সারা বাংলাদেশে চাষ হচ্ছে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্ত গ্রামঞ্জলে ঘুরে বেড়াতেন কৃষকের মুখে হাসি ফুটাতে তিনি দেশে সবুজ বিপ্লব ঘোষনা করেছিলেন। কৃষকের অকৃত্রিম বন্ধু ছিলেন বঙ্গবন্ধু। তিনি একমাত্র রাষ্ট্রপ্রধান যিনি তার সময়ে ৮শ কোটি বাজেটের মধ্যে ১শ কোটি টাকা তিনি কৃষিতে বাজেট দিয়েছিলেন। তারই দেখানো পথে বর্তমান প্রধানমন্ত্রী দেশে এখন কৃষকের সুবিধার জন্য তিনি কৃষককে বিভিন্ন ধরনের প্রনাদনা, কমমূল্যে সার বিতরণসহ অন্যান্য জিনিস সরবরাহ করছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। 

বৃহস্পতিবার দুপুরে  তিনি চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রে বারির মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলামের সভাপতিত্বে  বারি আম-৪ ও বারি আম ১১ এর উৎপাদনশীলতা প্রদর্শন শীর্ষক অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি,সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ,  জেলা প্রশাসক  মোঃ মঞ্জুরুল হাফিজ, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব, আম চাষী শামীম আহমেদ খাঁন, শুরফা খাতুন বেবিসহ অন্যান্যরা। 

আলোচনা শেষে কৃষিমন্ত্রী বারি আম-৪ ও বারি-১১ আমের চারা বিতরণ ও চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রে একটি আমের চারা রোপন করেন।  


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ