আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ই মে ২০২৪

বন্ধুসভার উদ্যোগে ভার্চ্যুয়ালি মহান মে দিবস ও বন্ধু শাহাজাহান প্রামাণিকের স্মরণসভা অনুষ্ঠিত

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে শনিবার ভার্চ্যুয়ালি মহান মে দিবস পালন ও প্রয়াত চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার অনুষ্ঠান সম্পাদক শাহজাহান প্রামাণিক স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হয়। 

জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর বন্ধু শাহজাহান প্রমাণিক স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সভাপতি ওজিফা খাতুনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা আনোয়ার হোসেন, আজিজুর রহমান, রফিক হাসান বাবলু, মনোয়ারা খাতুন। শাহজাহান প্রামাণিকের স্মৃতিচারণ করেন বৃক্ষপ্রেমিক কার্তিক পরামানিক, এ্যাড. আবু হাসিব, স্বাধীনতা সরকারি চাকুরিজীবী পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মতিউর রহমান, প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার প্রতিষ্ঠাতা অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, বর্তমান প্রধান শিক্ষক ও বন্ধুসভার অর্থ সম্পাদক আলী উজ্জামান নূর, প্রয়াতের মেয়ে ও বন্ধুসভার পাঠচক্র সম্পাদক শাহনিনা প্রামাণিক, সাংগঠনিক সম্পাদক সাঈদ মাহমুদ, বন্ধু সোনিয়া খাতুন, আব্দুল্লাহ আল মামুন, নয়ন আহমেদ প্রমূখ। অনুষ্ঠানে শাহজাহান প্রামাণিক স্মরণে লালনগীতি পরিবেশন করেন সহসভাপতি আনিফ রুবেদ ও স্বলেখা কবিতা আবৃত্তি করেন বন্ধু আব্দুল বারি। অনুষ্ঠান পরিচালনা করেন বন্ধুসভার সাধারণ সম্পাদক আরাফাত মিলেনিয়াম। 

মে দিবসের বক্তব্যে বক্তারা বলেন, মে দিবসের পটভূমি আমেরিকা হয়েছিল। যে অধিকারের জন্য মে দিবসের সংগ্রাম অনুষ্ঠিত হয়েছিল তা আজও পুরোপুরি বাস্তবায়িত হয়নি। আজও শ্রমিকেরা নায্য অধিকার থেকে বি ত হচ্ছে। শ্রমিকদের উপর নির্যাতন চলছে। তাঁদের বেতন-ভাতা ঠিকমতো পাচ্ছেন না। পক্ষান্তরে মালিকপক্ষকে সহায়তা দিয়ে যাচ্ছে প্রশাসন। যার প্রকৃষ্ট উদাহরণ, সম্প্রতি মিল শ্রমিকদের উপর গুলি প্রয়োগ করে হত্যার ঘটনা।

অন্যদিকে শাহজাহান প্রামাণিকের স্মৃতিচারণ করতে গিয়ে বক্তারা বলেন, তিনি এমন একজন সৎ ও নির্ভীক মানুষ ছিলেন। যেকোন আন্দোলন সংগ্রামে তিনি থাকতেন। চাটুকারিতা ও পদলেহন করে সুবিধা আদায়ে কখনো তাঁকে দেখা যায়নি। সৃজনশীলতার দিকে তিনি ছিলেন চাঁপাইনবাবগঞ্জের একজন বলিষ্ঠ ব্যক্তি। যেকোন মুহুর্তে তাঁকে যেকোন বিষয়ে গান, নাটক বা অভিনয় প্রদর্শন করতে বলা হলে তিনি তা করে দিতেন। চাঁপাইনবাবগঞ্জে গণজাগরণ মে ও তিনি তাঁর ক্ষুদে দল নিয়ে সময় দিয়েছেন। তিনি ছিলেন ন¤্র ও ভদ্র প্রকৃতির মানুষ। তাঁর অবদান চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভা কখনই ভুলবে না। তাঁর প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা থাকবে বন্ধুদের। 


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ