আজ রবিবার, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯শে মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে শিশুবিবাহ প্রতিরোধে জেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে শিশুবিবাহ প্রতিরোধে  জেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। ১১ ফেব্রæয়ারী বৃহস্পতিবার সকালে  জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শিশুবিবাহ বন্ধে  জেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা ইউনিসেফ এর অর্থায়নে এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) আয়োজন করে।

উক্ত সভায় সভাপতিত্ব করেন এ,  কে, এম, তাজকির-উজ-জামান, উপ পরিচালক, স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জ এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ মঞ্জুরুল হাফিজ, জেলা প্রশাসক, চাঁপাইনবাবগঞ্জ ।  উক্ত সভায় স্বাগত বক্তব্য রাখেন শারমিন সুবরীনা, ডিরেক্টর প্রোগ্রাম, এসিডি।

প্রথমেই সভার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন মোঃ মনিরুল ইসলাম পায়েল। এরপর  শিশু বিবাহের কুফল, সমাজের উপরে তার প্রভাব, বাল্য বিবাহ প্রতিরোধ আইন-২০১৭ ও শাস্তির বিষয়, শিশু বিবাহ বন্ধে  জেলা প্রশাসনের করণীয় প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়। এরপর উপস্থিত অতিথিবৃন্দের মতামত জানতে চাওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ বলেন,‘‘আমরা শিশু বিবাহ প্রতিরোধে যে সমস্ত কাজ বাস্তবায়ন করছি তা অবশ্যই লিপিবদ্ধ থাকতে হবে। জেলা প্রশাসনে শিশু বিবাহ নিরোধ সেল গঠন করা হবে ।  আমি চাঁপাইনবাবগঞ্জ জেলাকে শিশু বিবাহ মুক্ত করতে চাই। আইনজীবীদের উদ্দেশ্যে বলেন ট্রাইবুনালে কতটি বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত মামলা হয়েছে তার সংখ্যা প্রতি মাসে রিপোট করার জন্য নির্দেশ প্রদান করা হয়। বার এ্যাসোসিয়েশন চাঁপাইনবাবঞ্জ  সদস্যদের বয়স সংক্রান্ত এফি ডেভিড না করার জন্য নির্দেশ প্রদান করা হয়।” অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্রে নাথ উরাও শিশু বিবাহের ক্ষতিক্ষর বিভিন্ন দিক নিয়ে আইন প্রয়োগের ব্যপারে বিভিন্ন ধারা উপধারা তুলে ধরেন।  

সভাপতির বক্তব্যে এ,  কে, এম, তাজকির-উজ-জামান বলেন, ‘‘শিশু বিবাহ বন্ধের ক্ষেত্রে আমাদের জন্মনিবন্ধনের বিষয়টিকে  বিশেষ ভাবে গুরুত্ব দিতে হবে। প্রচারণার হাতিয়ার হিসাবে গম্ভীরার আয়োজন করা যেতে পারে। বিভিন্ন হটলাইন নাম্বার ব্যবহারের ক্ষেত্রে জনগনকে আরো বেশি উৎসাহিত করতে হবে এবং প্রতিটি স্কুল পর্যায়ে  যে সকল মেয়েদের শিশু বিয়ে হওয়ার সম্ভবনা আছে তাদের একটি ডাটাবেজ তৈরী করতে হবে।”    

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, সদর মডেল থানার ওসি মোঃ মোজাফফর হোসেন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোসাঃ নাসরিন আকতার, জাতীয় মহিলা সংস্থা চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা,জেলার বিভিন্ন সরকারী কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, আইনজীবি ,  সুশীল সমাজের প্রতিনিধি, কাজী, ইমাম, পুরোহিত, শিক্ষক,এনজিও প্রতিনিধি, মিডিয়া প্রতিনিধি, দলসদস্য এবং এসিডির প্রোগ্রাম অফিসার  হুমায়ুন কবির ও রুপম কুমার দেব ।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ