আজ রবিবার, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯শে মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে উপজেলা আইন বাস্তবায়নের দাবিতে সংবাদ সম্মেলন

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে উপজেলা পরিষদ আইন বাস্তবায়নের  মাধ্যমে প্রশাসনের হস্তক্ষেপ, বন্ধের আহ্বান জানিয়েছেন নির্বাচিত প্রতিনিধিরা। তারা সরকারের সংশিষ্ট মন্ত্রণালয়ের কাছে পাঁচ দফা দাবি জানিয়ে অবিলম্বে তা বাস্তবায়নের অনুরোধ করেছেন। রোববার চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে সংবাদ সম্মেলন করে এসব দাবি তুলে ধরেন বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের চাঁপাইনবাবগঞ্জের  নেতারা। 

সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের সভাপতি ও  গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, “উপজেলা পরিষদে নির্বাচিত প্রতিনিধিরা থাকলেও প্রজাতন্ত্রের একজন কর্মকর্তা (ইউএনও) সবকিছু উপেক্ষা করে উপজেলায় শাসকের দায়িত্ব পালন করছেন।”

তিনি বলেন, উপজেলা পরিষদ আইন (সংশোধিত) ২০১১ অনুযায়ী সকল উপজেলাকে প্রশাসনিক একাংশ ঘোষণা করা হয়েছে। আইনটির তৃতীয় তফসিলে ১২টি মন্ত্রণালয়ের উপজেলাভিত্তিক ১৭টি বিভাগকে উপজেলা পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে।

হস্তান্তর করা এসব কাজ সম্পাদনে উপজেলা পরিষদের প্রধান নির্বাহী হিসেবে উপজেলা চেয়ারম্যানের অনুমোদন নেওয়ার কথা। ২০১০ সালের ১৭ জুন, ২০১৫ সালের ১৪ অক্টোবর ও সর্বশেষ ২০১৯ সালের ১২ নভেম্বর এ সংক্রান্ত আদেশও জারি করা হয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে।

তাদের ভাষ্য, উপজেলা পরিষদ আইন পুরোপুরি বাস্তবায়ন না করে বিভিন্ন সময় বিভিন্ন মন্ত্রণালয়ের আদেশ, পরিপত্র জারি করে উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করা হচ্ছে। এছাড়া আমলাতান্ত্রিক জটিলতার কারণে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সদস্যরা স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। 

এসময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি,  নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, ভোলাহাট উপজেলা চেয়ারম্যান  মোঃ রাব্বুল হোসেন,  ভোলাহাট উপজেলার ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ খাতুন, নাচোল উপজেলার মহিলা ভাইস  জান্নাতুন নাইম মুন্নি, গোমস্তাপুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন।   


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ