আজ রবিবার, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯শে মে ২০২৪

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যে পৌঁছতে হলে শিশুদের জীবনমান উন্নয়ন কে অগ্রাধিকার দিতে হবে - জেলা প্রশাসক মঞ্জুরুরল হাফিজ

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ইউনিসেফ এর সহায়তায় ‘ উন্নয়নের জন্য যোগাযোগ এবং লোকাল গভরনেন্স ফর চিলড্রেন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে উন্নয়ন কর্মসূচীতে জনগণের অংশগ্রহণ বাড়িয়ে জনসচেতনতা কার্যক্রম জোরদার করার ওপর গুরুত্ব দিয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের স্থানীয় সরকার উপ-পরিচালক একেএম তাজকির-উজ-জামান এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুরল হাফিজ এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগের প্রধান নাজিবুল্লাহ হামিম। 

স্বাগত বক্তব্যে স্থানীয় সরকার উপ-পরিচালক একেএম তাজকির-উজ-জামান চাঁপাইনবাবগঞ্জে বাল্য বিয়ে সহ বিভিন্ন সামাজিক সমস্যায় জনগণের মাঝে সচেতনতামূলক কর্মসূচী জোরদার করে সামাজিক ও আচরণ পরিবর্তন নিয়ে আসার ব্যাপারে আলোচনা করেন। তিনি করোনা ভাইরাস সংক্রমণ রোধ সহ শিশুদের স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে জেলা প্রশাসনের উদ্যোগ তুলে ধরেন। বিশেষ অতিথি ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগের প্রধান নাজিবুল্লাহ হামিম উন্নয়ন পরিকল্পনায় শিশুদের জন্য সুস্পষ্ট বাজেট ও কর্মসূচী রাখতে আহবান জানান। চাঁপাইনবাবগঞ্জ জেলার বাল্য বিয়ের প্রাদুর্ভাব মোকাবেলায় জেলা প্রশাসন,বেসরকারি সংস্থা, সুশীল সমাজ, অভিভাবক এর সম্মিলিত প্রয়াস নিশ্চিত করার আহবান জানান।

প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুরল হাফিজ বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যে পৌঁছতে হলে শিশুদের জীবন মান উন্নয়ন কে অগ্রাধিকার দিতে হবে। বাংলাদেশে শিশুদের শিক্ষা, নারী শিক্ষায় সরকারের উদ্যোগ তুলে ধরে তিনি সমাজের সর্বস্তরে শিশুদের জন্য পরিকল্পনা ও কর্মসূচি এগিয়ে নেয়ার আহবান জানান। জেলা প্রশাসক শিশুদের স্বাস্থ্য, পুষ্টি,  শিক্ষা, এবং সুরক্ষা কর্মসূচীতে সহায়তার জন্য ইউনিসেফ কে ধন্যবাদ জানান এবং উন্নয়ন সংস্থার সাথে কার্যক্রম জোরদার করার প্রতিশ্রুতি দেন।

ইউনিসেফ এর সহায়তায় দুই দিন ব্যাপী প্রশিক্ষন কর্মসূচীতে শিশুদের জন্য সচেতনতা মূলক কার্যক্রম, ক্ষুদ্র পরিকল্পনা,  জনগণের অংশগ্রহনে শিশুদের জন্য বাজেট তৈরি ও বরাদ্দ রাখা নিয়ে জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট (এনআইএলজি) এই প্রশিক্ষন কর্মসূচী পরিচালনা করছে। 

 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ