আজ সোমবার, ৫ই আশ্বিন ১৪২৭, ২১শে সেপ্টেম্বর ২০২০

মহানন্দার ভাঙন এলাকা পরিদর্শন পানি উন্নয়ন বোর্ডের

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর ভাঙন কবলিত স্থান পরিদর্শন করেছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) গঠিত কারিগরি কমিটির আহ্বায়ক মো. রমজান আলী প্রামানিক। গত শুক্রবার থেকে সোমবার পর্যন্ত তিনি ভাঙনপ্রবণ স্থানগুলো পরিদর্শন করেন।
জানা যায়, বিগত কয়েক বছর থেকে মহানন্দা নদীর কয়েকটি স্থানে ভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে এবং জনপ্রতিনিধিসহ স্থানীয়রা ভাঙন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে। এরই প্রেক্ষিতে ‘মহানন্দা নদীর ভাঙন হতে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানসমূহ রক্ষা’ ও ‘চাঁপাইনবাবগঞ্জ জেলায় শিবগঞ্জ ও সদর উপজেলায় পাগলা নদী সেচ প্রকল্প বাস্তবায়ন’ শীর্ষক প্রকল্প গ্রহণের লক্ষে এই কমিটি গঠন করা হয়। কমিটি হালনাগাদ তথ্য-উপাত্তের ভিত্তিতে মাঠপর্যায়ে সম্ভাব্যতা যাচাইপূর্বক সুপারিশমালাসহ সমীক্ষা প্রতিবেদন তৈরির জন্য গত ১২ আগস্ট বোর্ড সচিবালয়, বাপাউবো, ঢাকা এই কারিগরি কমিটি গঠন করে। কমিটির আহ্বায়ক করা হয় বাপাউবো’র ডিজাইন সার্কেল-৬’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রমজান আলী প্রামানিককে।
স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মেহেদী হাসান গৌড় বাংলাকে বলেন- পরিদর্শনকালে ভাঙন কবলিত স্থানগুলোতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবেন বলে কমিটির আহ্বায়ক মো. রমজান আলী প্রামানিক জানান। সুপারিশ পেলে দ্রুতই প্রকল্প প্রস্তাবনা পাঠানো হবে বলে জানান নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান।
মহানন্দা নদীটি ভারত থেকে উৎপত্তি হয়ে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর হতে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে ভোলাহাট উপজেলার ভোলাহাট ইউনিয়ন দিয়ে প্রবেশ করে ভোলাহাট, গোমস্তাপুর, শিবগঞ্জ, নাচোল, চাঁপাইনবাবগঞ্জ হয়ে রাজশাহী জেলার গোদাগাড়ী ও এই জেলার সদর উপজেলার দেবীনগর মোহনায় পদ্মা নদীতে পতিত হয়েছে। নদীটির বাংলাদেশ অংশে দৈর্ঘ্য প্রায় ৯৫ কিলোমিটার।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ