আজ মঙ্গলবার, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১, ২১শে মে ২০২৪

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে জন্মাষ্টমী পালিত

মেহেদি হাসান

ডেস্ক নিউজ : করোনা মুক্তি ও বিশ্বশান্তি কামনায় চাঁপাইনবাবগঞ্জে স্বাস্থ্য-বিধি মেনে শ্রীকৃষ্ণের ৫২৪৬তম আবির্ভাব তিথি জন্মাষ্টমী উপলক্ষে আলোচনাসভা ও প্রার্থণাসভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার(১১-০৮-২০২০) সকালে জেলা শহরের চরজোতপ্রতাপ দুর্গামাতা ঠাকুরানী মন্দিরে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এই অনুষ্ঠানের আয়োজন করে।

মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক শ্রী মিলন কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু।  প্রধান আলোচক ছিলেন, উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল শ্যামকিশোর দাস গোস্বামী।

সভায় বিশেষ অতিথি ছিলেন, জেলা সার্বজনীন পূজা কমিটির সভাপতি সাংবাদিক ডাবলু কুমার ঘোষ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জেলা শাখার সাংগাঠনিক সম্পাদক শ্রী ধনঞ্জয় চ্যাটার্জি, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী স্বপন কুমার ঘোষ, চরজোতপ্রতাপ দুর্গামাতা ঠাকুরানী মন্দিরের সভাপতি শ্রী বাসুদেব নন্দী, সাধারণ সম্পাদক শ্রী অজিত দাস। সভা সঞ্চালনা করেন শ্রী নিতাই কর্মকার।

আলোচনাসভায় আলোচকবৃন্দ বলেন, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী লক্ষত্র যোগে কৃষ্ণ মঠুরায় কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করেন। তাঁর এই জন্মদিনকে জন্মাষ্টমী বলা হয়। সনাতন ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত। পরে করোনা থেকে মুক্তি চেয়ে প্রার্থণা এবং প্রসাদ বিতরণ করা হয়।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ