আজ বৃহঃস্পতিবার, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ই মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত

মেহেদি হাসান

বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’- এ প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪৯তম জাতীয় সমবায় দিবস উদ্যাপিত হয়েছে।  জাতীয় সমবায় দিবস উপলক্ষে গতকাল শনিবার সকালে জেলা সমবায় দপ্তর ও স্থানীয় সমবায়বৃন্দের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা পরিষদের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা সমবায় অফিসার প্রফুল্ল কুমার প্রামানিকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।
এ সময় আরো উপস্থিত ছিলেন- সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকারসহ অন্যরা।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, পরিশ্রম না করলে নিজের জীবনের উন্নতি হয় না। এ জন্য পরিশ্রম করতে হবে, এক সাথে পরিশ্রম করতে হবে। একজনের যে শক্তি, দশজনের শক্তি তার চেয়ে অনেক বেশি। দশ মাথার বুদ্ধি এক সাথে করলে ভালো একটি সিদ্ধান্ত নেয়া যায়। তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবা না। আর এখন তো আমরা ১৭ কোটি মানুষ, ৩৪ কোটি হাত এবং ৩৪ কোটি চোখ আমাদের। আমরা যদি একসাথে কাজ করি তবে আমাদের এ সোনার দেশ আরো এগিয়ে যাবে। সারা পৃথিবী তখন আমাদের দিকে তাকিয়ে থাকবে।
জেলা প্রশাসক বলেন- বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন এ দেশের উন্নতি করতে হলে সব মানুষকে এক জায়গায় আনতে হবে। সমবায় সমিতির মাধ্যমে মানুষকে স্বনির্ভর করতে হবে। কারণ তিনি ভেবেছিলেন দেশের কৃষক, শ্রমিক, ক্ষেতমজুর, দিনমজুর, রিকশাচালককে বাদ দিয়ে দেশের উন্নয়ন করা সম্ভব নয়। এজন্যই সমবায় সমিতি করা হয়। সমিতিগুলোকে সরকার ঋণ দেবে, ঋণের টাকা খাটিয়ে সমবায়ীরা একসময় বড় পুঁজির মালিক হবে, বড় ব্যবসা করতে পারবে, নিজের উন্নয়নের পাশাপাশি দেশের উন্নয়ন হবে। এই উদ্দেশ্য নিয়েই সমবায় সমিতি করা হয়। আজ বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে, পৃথিবীর বিভিন্ন দেশ বলে বাংলাদেশকে ফলো কর।
আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ