এইডস প্রতিরোধে বিভিন্ন শ্রেনী পেশার মানুষদের নিয়ে সচেতনামূলক সভা

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে ঢাকা আহছানিয়া মিশন, প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন এন্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কী পপুলেশন ইন বাংলাদেশ কর্মসূচির আওতায় চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিসের সভাকক্ষে এইচআইভি/এইডস প্রতিরোধকল্পে আইনজীবী,ধমীয় নেতা, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল সমাজ এবং স্বাস্থ্য সেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধিদের নিয়ে এক সেনসিটাইজেশান মিটিং এর আয়োজন করা হয়।

সিভিল সার্জন ডাঃ এসএম মাহমুদুর রশিদের সভাপতিত্বে ও  চাঁপাইনবাবগঞ্জ ড্রপ-ইন সেন্টার ম্যানেজার মোঃ সালাহ উদ্দিন জুয়েল  এর পরিচালনায় সভায় আরো উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র মোসাঃ  মোসলেমা বেগম, কাউন্সিলর জিয়াউর রহমান আরমান,  গাইনী বিশেষজ্ঞ ডাঃ শাহনাজ,  স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা আবদুল্লাহ আল শামস, অধ্যাপক আকতারুজ্জান, মাওলানা গোলাম আজম, সাংবাদিক মো:  জোনাব আলী, কামাল শোকরানা, প্রভাষক  মেহেদি হাসানসহ স্থানীয় সাংবাদিক, জনপ্রতিনিধি, ইমাম,  আইনজীবি, শিক্ষক ও বিভিন্ন পেশার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভায় সিভিল সার্জন ডাঃ এসএম মাহমুদুর রশিদ বলেন  ঢাকা আহছানিয়া মিশন চাঁপাইনবাবগঞ্জ জেলায় ঝুকিপূর্র্ণ জনগোষ্ঠীকে সফলতার সাথে  সেবা প্রদান করে আসতেছে। তাদের এ প্রচেষ্ঠা  অত্যন্ত প্রশংসনীয়।  

তিনি আরোও বলে যে সীমান্তবর্তী জেলা হওয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলায় এইচআইভি/এইডস এর ঝুঁকি বেশি। তাই সরকারী প্রচেষ্ঠার পাশাপাশি জনসাধারনকেও সচেতন হতে হবে। কেননা সচেতনতা হচ্ছে এইচআইভির প্রতিরোধের চাবিকাঠি। তিনি সচেতনতা বৃদ্ধিতে ধর্মীয় মূল্যবোধ বজায় রাখার জন্য ইমামদের ভুমিকা রাখার আহবান জানান। তিনি বলেন এমএসএম ও হিজড়াদের মধ্যে এইচআইভি/এইডস ঝুঁকি হ্রাস করা এবং তাদের মানবাধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য সকলের সহায়তা প্রয়োজন। 

সভায় ঢাকা আহছানিয়া মিশন এর পরিচিতি ও কার্যক্রম এবং অর্জন নিয়ে আলোচনা করা হয়। সভায় জানানো হয় ঢাকা আহছানিয়া মিশন চাঁপাইনবাবগঞ্জ সহ বিভিন্ন জেলায় এই কার্যক্রম বাস্তবায়ন করছে এবং এর মাধ্যমে ঝুকিপূর্ন এমএসএম ও হিজড়া জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি/এইডস ঝুঁকি হ্রাস, স্বাস্থ্যসেবা, যৌনরোগের চিকিৎসা, এইচআইভি পরীক্ষা এবং এইচআইভি/এইডস তথ্যসেবা প্রদান করে আসছে। এছাড়াও এইচআইভি/এইডস প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধি, ইমাম সাংবাদিক, আইনজীবি, শিক্ষকসক সকল মানুষ কিভাবে সচেতনতা বৃদ্ধিতে সহযোগিতা করতে পারেন তা নিয়ে আলোচনা করা হয়। 


কপিরাইট © চাঁপাই নিউজ ডট কম ২০২৪ । সর্বসত্ব সংরক্ষিত।