ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ জেলা

মেহেদি হাসান


চাঁপাইনবাবগঞ্জ জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ মার্চ বুধবার সকাল ১০ টায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪র্থ পর্যায়ে সারাদেশের উপকারভোগী পরিবারগুলোর নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ৭৫ টি, গোমস্তাপুর উপজেলায় ৭৫টি এবং নাচোল উপজেলায় ৮০ টিসহ মোট ২৩০টি বরাদ্দপ্রাপ্ত গৃহ উপকারভোগী পরিবারের অনুক‚লে হস্তান্তর করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় এ পর্যন্ত ১ম, ২য়, ৩য় ও ৪র্থ ধাপে সদর উপজেলায় ৭৮৪, শিবগঞ্জ উপজেলায় ১১৮৮, গোমস্তাপুর উপজেলায় ৭৩৩, নাচোল উপজেলায় ৯৯৬ ও ভোলাহাট উপজেলায় ১১১৮ টিসহ ‘ক’ শ্রেণিভুক্ত ৪ হাজার ৮১৯টি গৃহের নির্মাণ সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা ও পরিপত্র যথাযথভাবে অনুসরণ করে গৃহগুলো নির্মাণ করা হয়েছে বলে সূত্র জানিয়েছেন। 

এদিকে মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান আছে। 

উক্ত উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে দেশের অন্যান্য জেলার পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪র্থ পর্যায়ে হালনাগাদ নিরুপিত তালিকা অনুযায়ী সেই সাথে উপকারভোগী পরিবারের অনুক‚লে ০.০২ শতাংশ করে সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে এবং কবুলিয়ত দলিল ও নামজারি প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে।

মুজিববর্ষ উপলক্ষে ১ম পর্যায়ে এ জেলার পাঁচটি উপজেলায় মোট ১৩১৯ টি গৃহ উপকারভোগী পরিবারের অনুক‚লে হস্তান্তর করা হয়েছে, ২য় পর্যায়ে এ জেলার পাঁচটি উপজেলায় মোট ২৬১৯ টি গৃহ উপকারভোগী পরিবারের অনুক‚লে হস্তান্তর করা হয়েছে এবং ৩য় পর্যায়ে এ জেলার পাঁচটি উপজেলায় ৬৫১ টি পরিবারের অনুক‚লে হস্তান্তর করা হয়েছে। এ জেলায় ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ে মোট ৪৮১৯ টি গৃহ ভূমিহীন ও গৃহহীন পরিবার অর্থাৎ “ক” শ্রেণির পরিবারের অনুক‚লে বরাদ্দ পাওয়া গিয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার, চাঁপাইনবাবগঞ্জ সদর, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট, চাঁপাইনবাবগঞ্জ এর কার্যালয় হতে প্রাপ্ত প্রস্তাবপত্র ও উপজেলা টাস্কফোর্স কমিটির কার্যবিবরণীর সিদ্ধান্ত অনুযায়ী তাঁদের উপজেলায় হালনাগাদ নিরুপিত তালিকা অনুযায়ী ৪র্থ পর্যায়ে ‘ক’ শ্রেণিভুক্ত পুনর্বাসনযোগ্য পরিবার সংখ্যা যথাক্রমে ৭৫, ৭৫, ৮০ এবং ভোলাহাট উপজেলায় ৪র্থ পর্যায়ে ‘ক’ শ্রেণিভুক্ত পুনর্বাসনযোগ্য পরিবার নেই। ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীন ('ক' শ্রেণি) পরিবারের অনুক‚লে ৪র্থ পর্যায়ে চাঁপাইনবাবগঞ্জ সদর, গোমস্তাপুর ও নাচোল উপজেলায় যথাক্রমে ৭৫,৭৫, ও ৮০টি গৃহের নির্মাণ কাজ ১০০% সমাপ্ত হয়েছে। প্রস্তাবপত্র ও কার্যবিবরণীর সিদ্ধান্ত অনুযায়ী তাঁদের উপজেলায় হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী “ক” শ্রেণিভুক্ত পুনর্বাসনযোগ্য আর কোন পরিবার নেই; তবে প্রাকৃতিক দুর্যোগ কিংবা অন্যবিধ কারণে এ শ্রেণিতে নতুন কোন অন্তর্ভুক্তি হলে পরবর্তীতে তা দ্রæততম সময়ে পুনর্বাসন করার জন্য অনুরোধ জানিয়েছেন।

ইতোমধ্যে গত ২১.০৭.২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত উপকারভোগী পরিবারের নিকট জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ৩য় পর্যায়ের ২য় ধাপে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার, চাঁপাইনবাবগঞ্জ সদর, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট, চাঁপাইনবাবগঞ্জ এর নিকট হতে প্রাপ্ত প্রস্তাবপত্র ও কার্যবিবরণীর সিদ্ধান্ত এবং আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করার লক্ষ্যে জেলা টাস্কফোর্স কমিটির বিশেষ সভার কার্যবিবরণীর সিদ্ধান্ত মোতাবেক এ জেলার বাকি ০৪(চার)টি উপজেলায় হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী “ক” শ্রেণিভুক্ত পুনর্বাসনযোগ্য আর কোন পরিবার নেই মর্মে প্রতীয়মান হয়। তবে প্রাকৃতিক দুর্যোগ কিংবা অন্যবিধ কারণে এ শ্রেণিতে নতুন কোন অন্তর্ভুক্তি হলে পরবর্তীতে তা দ্রæততম সময়ে পুনর্বাসন করা হবে বিধায় চাঁপাইনবাবগঞ্জ জেলাকে এ পর্যায়ে ভূমিহীন ও গৃহহীনমুক্ত (“ক” শ্রেণি) জেলা হিসেবে ঘোষণা করা হবে। 

কপিরাইট © চাঁপাই নিউজ ডট কম ২০২৪ । সর্বসত্ব সংরক্ষিত।