চাঁপাইনবাবগঞ্জে দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

মেহেদি হাসান

স্মার্ট বাংলাদেশের প্রত্যয়-দুর্যোগ প্রস্তুতি সবসময়-এ প্রতিপাদ্যকে সামনে রেখে  সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। শুক্রবার (১০ মার্চ) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট গ্রিনভিউ স্কুলে এসে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অুনষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও,  জেলা প্রাণিসম্পদক কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী,  চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক ছাবের আলী প্রামানিক। এসময় জেলা প্রশাসনের ত্রাণ ও পুনর্বাসন শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও নেজারত ডেপুটি কালেক্টর তৌফিক আজিজ, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বাসায় কিংবা অন্য কোথাও গ্যাস জ্বালানোর আগে সচেতন থাকা, ভেজা হাতে বৈদ্যুতিক সুইচ অন না করা, জ্বলন্ত বিড়ি সিগারেট যেখানে সেখানে না ফেলা, আগুন থেকে শিশুদের দূরে রাখা, ভূমি কম্পের সময় এদিক সেদিক ছুটে না বেড়িয়ে  নির্দেশিত স্থানে থাকাসহ দুর্যোগ প্রতিরোধ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।

আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের বিশেষ মহড়া  দেখেন। 


কপিরাইট © চাঁপাই নিউজ ডট কম ২০২৪ । সর্বসত্ব সংরক্ষিত।