চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মত কৃত্রিম হিপ জয়েন্ট প্রতিস্থাপন করলেন ডা. ইসমাইল

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে প্রথম ও বাংলাদেশের জেলা পর্যায়ে হাসপাতাল গুলোর মধ্যে এই প্রথম  শ্রী আশা রানী (৪০) এর টোটাল হিপ রিপ্লেসমেন্ট (কৃত্রিম উরু সন্ধি প্রতিস্থাপন) সফল ভাবে সম্পর্ন করেছেন হাসপাতালের অর্থোপেডিক সার্জারী বিশেষজ্ঞ ডা. ইসমাইল হোসেন। বৃহস্পতিবার সকালে তিনি এ অপারেশন সম্পর্ন করেন। সকাল ১০টা থেকে দুপুর  ১টার সময় এ অপারেশন সম্পর্ন হয়। সফল এই অপারেশনের এনেস্থিসিয়ার দায়িত্বে ছিলেন ডা. শওকত  মোল্লা। সহযোগিতায় ছিলেন, বিজন মদক, মসিউর রহমান, আবু সাইদ, মৌসুমী, ছবি, ফেরদৌসি, নাসিমা ও ধীরেন। অপারেশন শেষে তিনি হাসপাতালের ৬তলায় ওয়ার্ডে চিকিসাধীন রয়েছেন। 

শ্রী আশা রানীর মেয়ে শ্রীমতি সুমী রানী জানান, দীর্ঘ প্রায় ১৫-১৬ বছর থেকে তার মা ভালভাবে চলাফেরা করতে পারেনা। হাটা, পায়খানায় বসা, সোজা হয়ে দাড়ানো তার পক্ষে সম্ভব হয়না।  অনেক ডাক্তার দেখিয়ে তাদেরকে ঢাকা অথবা বিদেশে চিকিৎসা করার পরামর্শ দেন ডাক্তারগণ। ঢাকায় বড় বড় ক্লিনিকে অপারেশনের খরচ ৪ লাখ টাকা নিবে। কিন্তু টাকার অভাবে তারা এ চিকিৎসা করতে পারেনি।  চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে এত বড় অপারেশন সফল হয়েছে ভাবতে অবাক লাগে। এ জন্য তিনি ডা. ইসমাইলকে ধন্যবাদ জানান।  

এ বিষয়ে ডা. ইসমাইল হোসেন জানান, চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার হুজরাপুর এলাকার বিমল এর স্ত্রী ও ধীরেন এর বোন প্রথমে এ সমস্যা নিয়ে আমার কাছে আসলে তাকে আমরা এ পদ্ধতির অপারেশন করার পরামর্শ প্রদান করি। এ ক্ষেত্রে সরকারি হাসপাতালে অপারেশন করার কারনে রোগীর টোটাল হিপ রিপ্লেসমেন্ট (কৃত্রিম উরু সন্ধি প্রতিস্থাপন) এর সামগ্রী ছাড়া কোন খরচ লাগবেনা।  এ ধরনের কোন রোগী জেলায় থাকলে আমি অপারেশন করে দিব। এ ধরনের অপারেশন সদর হাসপাতালে নিয়মিত করা হবে। 

আধুনিক সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. মোঃ মুমিনুল হক জানান, ডাক্তার বা সার্জন না থাকার কারনে জেলা পর্যায়ে হাসপাতাল গুলোতে এ ধরনের অপারেশন হয়না। প্রথমবার ডা. ইসমাইল এ অপারেশন করলেন। এর আগেও ডা. ইসমাইল আরো দুটি কঠিন অপারেশন হাসপাতালে সম্পর্ন করেছেন। এ দুঃসাহসিক অপারেশনের জন্য তিনি ডা. ইসমাইলকে ধন্যবাদ জানান। 


কপিরাইট © চাঁপাই নিউজ ডট কম ২০২৪ । সর্বসত্ব সংরক্ষিত।