হাত ধোয়ার স্টেশন পেয়ে উচ্ছসিত বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার শিক্ষার্থীরা

মেহেদি হাসান

করোনাকালে দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামী রোববার থেকে খুলছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করতে হলে শিক্ষার্থীদের অবশ্যই মাস্ক পরিধান ও বিদ্যালয় প্রাঙ্গণে সাবান দিয়ে হাত ধুয়ে শ্রেণিকক্ষে বসতে হবে। আর বিদ্যালয়ে প্রাঙ্গণে হাত ধোয়ার স্টেশন পেয়ে উচ্ছসিত হয়েছে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার শিক্ষার্থীরা।

বেসরকারি সংস্থা ‘ফুড ফর দি হাংরি (এফএইচ)’ সুবিধাবঞ্চিত এসব শিক্ষার্থীদের হাত ধোয়ার স্টেশনটি নির্মাণ করে দেয়। বুধবার দুপুরে এর উদ্বোধন করেন এফএইচ এসোসিয়েশনের কর্মসূচি পরিচালক (প্রোগ্রাম ডিরেক্টর) মো. মিজানুর রহমান। এ স্টেশনে চারজন শিক্ষার্থী নিরাপদ দূরত্ব বজায় রেখে একসঙ্গে সাবান দিয়ে হাত ধুতে পারবে। স্টেশনটি টিনের চালা ও চারিদিকে লোহার গ্রীল দিয়ে ঘিরে রাখা হয়েছে। নির্মাণকাজটি বাস্তবায়ন করে এফএইচ এসোসিয়েশনের চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ‘কমপ্রিহেনসিভ ফ্যামিলি এন্ড কমিউনিটি ট্রান্সফরমেশন (সিএফসিটি), ঝিলিম এরিয়া অফিস।

উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে বেলা সোয়া ১১টার দিকে সংস্থার কর্মকর্তাদের ঐতিহ্যবাহী নাচ-গানের মধ্য দিয়ে বরণ করে বিদ্যালয় প্রাঙ্গণে নিয়ে আসে শিক্ষার্থীরা। এরপর বিদ্যালয় প্রাঙ্গণে পরিচয় পর্ব শেষে মাতৃভাষায় গান গেয়ে অতিথিদের শাপলা ফুলের মালা দিয়ে বরণ করে তারা। এসময় সার্বজনীন প্রার্থনা করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন এফএইচ এসোসিয়েশনের কর্মসূচি পরিচালক (প্রোগ্রাম ডিরেক্টর) মো. মিজানুর রহমান ও চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন।

এসময় উপস্থিত ছিলেন এফএইচ এসোসিয়েশনের রাজশাহীর গোদাগাড়ী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার রিজিওনাল প্রোগ্রাম ম্যানেজার তুষার লিও ক্রুস, রিজিওনাল অ্যাকাউন্টেড স্বপন কুমার, ঝিলিম সিএফসিটি এরিয়া টিম লিডার রাজিয়া জান্নাত, স্টেশনের ডিজাইনার ও সংস্থার কনস্ট্রাকশন সুপারভাইজার চিন্ময় কুমার বিশ্বাস, উর্ধ্বতন সমাজ প্রণদক (সিনিয়র এনিমেটর) আয়েসা সিদ্দিকা, গ্রাম্য মোড়ল বীর মুক্তিযোদ্ধা মো. সুজারুদ্দিন, ক্ষুদ্র জাতিসত্তার মোড়ল চানু হাসদা, সুরেন কোল টুডু, মাধব কোল সরেন, লগেন সাইচুরি প্রমূখ।

সঞ্চালনা করেন উর্ধ্বতন সমাজ প্রণদক (সিনিয়র এনিমেটর) আনোয়ার হোসেন। মিজানুর রহমান বলেন, করোনা মোকাবেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সরকারিভাবে হ্যান্ড ওয়াশ স্টেশন নির্মাণ করে দেয়া হলেও এ সুযোগ থেকে বঞ্চিত থাকছে প্রত্যন্ত এলাকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এফএইচ সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে কাজ করে। সুবিধাবঞ্চিত এলাকার এ বিদ্যালয়টিতে হাত ধোয়ার স্টেশন নির্মাণ করে দিতে পেরে আমরা আনন্দিত।

কপিরাইট © চাঁপাই নিউজ ডট কম ২০২৪ । সর্বসত্ব সংরক্ষিত।