চাঁপাইনবাবগঞ্জে থাকছেনা বিশেষ লকডাউন - থাকছে কঠোর নিয়মাবলী

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে লকডাউন কিছুটা শিথিল হলেও থাকছে কঠোর নিয়মাবলী বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ। ৭জুন দিবাগত রাত ১২ টা ১মিনিট ০৮ জুন হতে ১৬ জুন তারিখ পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বিধি নিষেধ গুলো হলো, সব ধরনের দোকানপাট ও শপিংমল বাধ্যতামূলক স্বাস্থ্যবিধি মেনে সকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে ক্রেতা ও বিক্রেতাকে স্বাস্থ্যবিধি মানতে হবে। মোটর সাইকেলে চালক ব্যতীত অন্য কেউ থাকতে পারবেনা। সব ধরনের সাপ্তাহিক হাট বাজার এক সপ্তাহ বন্ধ থাকবে। তবে প্রয়োজনীয় বাজার সামগ্রীর দোকান সহ সকল মৌলিক খাদ্যদ্রব্য সমূহের দোকান খোলা থাকবে ।

স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় চলবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক বিবাহ অনুষ্ঠান জন্মদিন পিকনিক পার্টি বন্ধ থাকবে। রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ সময় সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাদ্য ক্রয় সরবরাহ করতে পারবে। তবে খাবারের দোকানে বসে খাবার খাওয়া যাবেনা।

রিকশায় একজন ,অটো রিক্সায় দুজনে চলাফেরা করতে পারবে। জেলার মধ্যে গণপরিবহন অর্ধেক আসন সংখ্যার রেখে চলাচল করা যাবে। অর্ধেকের মধ্যে কেউ স্বাস্থ্যবিধি না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে। তবে আম পরিবহনের ক্ষেত্রে তা মুক্ত থাকবে। স্বাস্থ্যবিধি মেনে চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ , গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলা অবস্থিত বড় আম বাজার নিকটস্থ ষ্টেডিয়াম, স্কুল, কলেজ মাঠে স্থানান্তর করতে হবে । শিল্প-কারখানার সমূহ স্বাস্থ্য বিধি অনুসরণ পূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে।

স্বাস্থ্যবিধি মেনে জুম্মার নামাজ সহ প্রতি ওয়াক্তে ২০জন মুসল্লী অংশগ্রহণ করতে পারবে। অন্যান্য ধর্মালম্বীরা একই পদ্ধতিতে উপাসনা করতে পারবে। কৃষিকাজ ও নির্মাণ কাজের সাথে জড়িত শ্রমিকগণ স্বাস্থ্য বিধি অনুসরণ করে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কাজ চালাতে পারবেন।

কপিরাইট © চাঁপাই নিউজ ডট কম ২০২৪ । সর্বসত্ব সংরক্ষিত।