এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ দিবস উদযাপন

মেহেদি হাসান

“বঙ্গবন্ধুর অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান” এই শ্লোগানকে সামনে রেখে কৃষিবিদ দিবস-২০২১ উদযাপন উপলক্ষ্যে  “এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ কৃষিবিদ দিবস- ২০২১ উদ্যাপন” ১৪ ফেব্রæয়ারি  রোববার সকাল ১১ ঘটিকায় এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ ভার্চুয়াল কমিউনিকেশন জুম প্লাটফর্মের মাধ্যমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উক্ত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। সভায় সভাপতিত্ব করেন কৃষি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদের ডীন ড. মোঃ দেলোয়ার হোসেন।

প্রধান অতিথি মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতেই গভীর শ্রদ্ধার সাথে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে স্মরণ করে বলেন তিনি না হলে সোনার বাংলা হতো না, তাঁর অবদানেই আজকের এই বাংলাদেশ। স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত এ দেশে ‘সোনার বাংলা’ গড়ার লক্ষ্যে বঙ্গবন্ধ্ইু প্রথম কৃষকদের সকল ঋণ মওকুফ করে তাদের যথাযথ মর্যাদা প্রদান করেন এবং ১৯৭৩ সালের ১৩ ফেব্রæয়ারি কৃষিবিদদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ করেন। তিনি বলেন, কৃষি প্রধান এই বাংলাদেশে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সুযোগ্য দিক নির্দেশনায় কৃষি, কৃষকের ও কৃষিবিদদের প্রচেষ্টায়ই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এরপর তিনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর সম্মানিত চেয়ারম্যান জনাব মোঃ নজরুল ইসলাম মজুমদার-কে চাঁপাইনবাবগঞ্জে একটি আন্তর্জাতিক মানের গবেষণামূলক কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

 অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন অত্র বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. মো আশরাফুল আরিফ; বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত পরীক্ষা নিয়ন্ত্রক ও ট্রেজারার (অ.দা) মোঃ শাহরিয়ার কবির; ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান; মৎস বিজ্ঞান বিভাগের সিনিয়র প্রভাষক, ড. মোঃ সাহেব আলী প্রামানিক; বিভাগের সিনিয়র প্রভাষক, মেহেদী হাসান সোহেল; উদ্দানতত্ত¡ বিভাগের প্রভাষক, মোঃ মুজিবুর রহমান খান। অনুষ্ঠানের সভাপতি ড. মোঃ দেলোয়ার হোসেন ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় সকলকে এক সঙ্গে কাজ করার উদাত্ত আহবান জানান এবং কৃষির উন্নয়নে ছাত্র-ছাত্রীদের ভালো কৃষিবিদ হিসেবে নিজেদেরকে গড়েতোলার পরামর্শ প্রদান করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ।


কপিরাইট © চাঁপাই নিউজ ডট কম ২০২৪ । সর্বসত্ব সংরক্ষিত।