আজ শুক্রবার, ৬ই বৈশাখ ১৪৩১, ১৯শে এপ্রিল ২০২৪

বন্যা দুর্গতদের জন্য বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার শিক্ষার্থীদের সহায়তা

মেহেদি হাসান

দ্বিতীয় শ্রেণির ছাত্রী আসমা খাতুন। বাবার কাছ থেকে ১০ টাকা নিয়ে এসেছিল কিছু কিনে খাবার জন্যে। কিন্তু বিদ্যালয়ে এসে জানতে পারে, বন্যায় দুর্গতদের জন্য টাকা উত্তোলন করা হচ্ছে। তা শুনে সেই টাকা আর খরচ না করে জমা দেয় বিদ্যালয়ে। ছোট্ট বয়সে অসহায় মানুষদের জন্য তার ভালোবাসা নজর কাড়ে সবার।

অন্যদিকে বয়স না হলেও নিয়মিত বিদ্যালয়ে আসা চার বছর বয়সি রাধিকা মুরমুও হাতে করে নিয়ে আসে ১০টি টাকা। টাকা রাখার টেবিলে একটু লজ্জা নিয়ে রাখতে আসে টাকার নোটটি। টাকা রেখেই দেয় দৌড়। প্রকাশ পায় তার ভালোবাসা।

আসমা খাতুন রাধিকা মুরমুসহ প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার সকল শিক্ষার্থী শিক্ষকবৃন্দ সিলেট-সুনামগঞ্জসহ বন্যা দুর্গতের জন্য ভালোবাসার হাত বাড়িয়ে দেয়। সোমবার রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং গ্রামে বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীরা সমাবেশ শেষে সামর্থ্যমত টাকা জমা দেয়। শিক্ষার্থী শিক্ষকবৃন্দ মিলে মোট আট হাজার টাকা উত্তোলন করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর বলেন, সিলেট-সুনামগঞ্জসহ সারাদেশে বন্যা দুর্গতের যে অসহনীয় কষ্ট তা বিশ^বাসী দেখতেই পাচ্ছে। সেইসব দুর্ভোগের ভিডিওচিত্র ছবি গত রোববার শিক্ষার্থীদের দেখানো হয়। এছাড়া অনেকেই টেলিভিশনের খবরে তা দেখতেও পেয়েছে। নিয়ে দুর্গতের সাহায্যে শিক্ষার্থীদের এগিয়ে আসার কথা বললে সকলেই সম্মত হয়। সকলেই পরের দিন অর্থাৎ সোমবার বিদ্যালয়ে টাকা নিয়ে আসে। প্রথম শিফট ছুটির পর সমাবেশ শেষে সকলে সারিবদ্ধভাবে টাকা জমা দেয়। এছাড়া শিক্ষক-কর্মচারিরাও টাকা সামর্থ্যমত সাহায্য প্রদান করেন। সবমিলিয়ে আট হাজার টাকা উত্তোলন করা হয়েছে। টাকা প্রথম আলো ট্রাস্টের মাধ্যমে জমা দেয়া হয়েছে। শিক্ষার্থীদের সহযোগিতার মনোভাব তাদের আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠতে ভালো কাজের সঙ্গে যুক্ত করতে আগ্রহী করে তুলবে বলে আশা করি। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ