আজ শনিবার, ৬ই বৈশাখ ১৪৩১, ২০শে এপ্রিল ২০২৪

ভূমি রাজস্ব বিষয়ক মামলার শুনানি অনলাইনে চালুর উদ্বোধন

মেহেদি হাসান

ভূমি রাজস্ব বিষয়ক আদালতগুলোর বিচারিক কার্যক্রমে অনলাইন শুনানি ব্যবস্থার উদ্বোধন করা হয়েছে।  বুধবার সকাল ১১টায় ভূমি মন্ত্রণালয় হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনলাইন শুনানি ব্যবস্থার উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

মন্ত্রী তার বক্তব্যে জানান, ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার অংশ হিসেবে এই কার্যক্রম চালু করা হল। এতে মানুষের ভোগান্তি কমবে, ভূমি রাজস্ব সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি হবে  ভূমি মন্ত্রণালয় জানায়, বাংলাদেশে যত মামলা হয় এর বেশিরভাগ ভূমি সংক্রান্ত। এসব দেওয়ানি মামলা সহজ, স্বচ্ছ সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ভূমি মন্ত্রণালয় সিভিল স্যুট ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপনে গত বছরের জুলাইয়ে পদক্ষেপ নেওয়া হয়। সিএসএমএস স্থাপন করা হলে আদালতের তথ্য হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না এবং মামলায় তথ্য বিবরণী আদালতে দেওয়া হয়েছে কিনা, তথ্য বিবরণী কীভাবে উপস্থাপন করা হয়েছে, মামলার সবশেষ অবস্থা কী ইত্যাদি বিষয়েও সিস্টেম থেকে তথ্য নেওয়া যাবে। নতুন এই সিস্টেমে আদালতের কৌঁসুলিকেও অন্তর্ভুক্ত করা হবে, যাতে আদালতের তারিখ আদেশ পর্যবেক্ষণ করা সম্ভব হয়

ভিডিও কনফারেন্সিং উদ্বোধনকালে মন্ত্রী চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সাথে কথা বলেন  জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ জানান, বর্তমান সরকার দেশের প্রত্যেকটি মানুষের জন্য সব ধরনের সেবা খুব অল্প সময়ে এবং নির্ভেজাল ভাবে পৌছানোর জন্য দেশে সর্বক্ষেত্রে ডিজিটাল ব্যবস্থা  চালু করেছে।ভূমি ক্ষেত্রেও যাতে মানুষ হয়রানি না হয় এইজন্য এই সেবা চালু করা হয়েছে।  ডিজিটাল বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি এজন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।    জেলা প্রশাসকের বক্তব্যের পর কথা বলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আনোয়ার হোসেন ডলার। সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব দেবেন্দ্রনাথ উরাও, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহি অফিসার ইফফাত জাহান, সহকারী কমিশনার ভূমি আনিসুর রহমান, আরডিসি আশরাফুল হক প্রমূখ। 

 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ